April 15, 2024
Sevoke Road, Siliguri
উত্তরবঙ্গ ঘটনা

Coronation Bridge : স্বাস্থ্য পরীক্ষা হল করনেশন সেতুর

শিলিগুড়ি , ১৬ অক্টোবর : তিস্তার তান্ডবে লন্ডভন্ড সিকিম সহ উত্তরবঙ্গের বেশ কিছু এলাকা । জলের স্রোতে ভেসে গেছে ঘর , বাড়ি , গাড়ি থেকে সব কিছুই । প্রানহানীর ঘটনাও ঘটেছে অনেক । আজও নিখোঁজ সিকিম সহ উত্তরবঙ্গের বহু বাসিন্দা । ক্ষতিগ্রস্ত হয়েছে সেনাবাহিনী ক্যাম্প |

চলতি মাসের ৩ অক্টোবর গভীর রাতে মেঘভাঙ্গা বৃষ্টির ফলে ফেটে যায় সিকিমের সাউথ লোনক লেক । যার জেরে ভয়াবহ রূপ ধারণ করে তিস্তা। তিস্তার সেই ভয়াবহতায় ক্ষতিগ্রস্ত হয় সিকিম সহ উত্তরবঙ্গের বেশ কিছু এলাকা। ভেঙে যায় ১০নম্বর জাতীয় সড়ক।তবে তিস্তার এই ভয়াবহতায় কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে ১৯৪১ সালে তৈরি সেবকের ঐতিহ্যবাহী করোনেশন সেতু তার সঠিক তথ্য পাওয়া যায়নি । ফলে তিস্তার জলস্ফীতির পর কেমন অবস্থায় রয়েছে সেবকের করোনেশন সেতুর, তার অবস্থা খতিয়ে দেখতে সোমবার সেবক করোনেশন সেতুতে এসে পৌঁছাল আইআইটির দল ।

এদিন তারা সেতুর সমস্ত দিক খতিয়ে দেখে । এদিন সকাল থেকেই আই আই টির ইঞ্জিনিয়ারের দল সেতুর উপর থেকে নিচ , সমস্ত দিক খতিয়ে দেখেন । তবে তিস্তার হরকাবানে খুব একটা ক্ষতির সন্মুখিন হয়নি এই ঐতিহাসিক করোনেশন সেতুটি তা জানান তারা । যেহেতু সেতুটি বহু পুরোনো এবং দুর্বল সেই কারনেই ইঞ্জিনিয়ারদের বিশেষ নজর রয়েছে এই সেতুর উপর।ইতিমধ্য দুর্ঘটনা রুখতে যানবাহন চলাচলে বেশ কিছু বিধি নিষেধ রয়েছে । শুধু তাই নয় ,করোনেশন সেতুর উপর চাপ কমাতে বিকল্প সেতু তৈরি করারও ভাবনা নিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

DMCA.com Protection Status