June 21, 2024
Sevoke Road, Siliguri
ঘটনা

water : ফের পানীয় জল সংকট হতে পারে শহরে

শিলিগুড়ি , ৫ মে : ফের পানীয় জল সংকট হতে পারে শহর শিলিগুড়ি ।

এক বা দুই দিন নয় , লাগাতার প্রায় ১৫ থেকে ২০ দিন পানীয় জল সংকটে ভুগতে চলেছে শহর শিলিগুড়ি । তেমনই আগাম বার্তা দিলেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব।

প্রসঙ্গত কিছুদিন আগে সিকিমের তিস্তা নদীর বাঁধ ভেঙে ঘটে যাওয়া ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ আজও মানুষের মনে গেঁথে রয়েছে । পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও আজও ক্ষতিগ্রস্ত হয়ে রয়েছে উত্তরবঙ্গের তিস্তার বাঁধগুলি । আসন্ন বর্ষায় যেকোনো সময় তিস্তার গতিপথ পরিবর্তন হয়ে ঘটে যেতে পারে আবারও বিপর্যয়। সেই কারণে বর্ষার আগেই তিস্তার বাধ মেরামতের চিন্তাভাবনা শুরু করল পিএইচ ই । আর তার জেরেই জল সংকটের মুখে পড়তে চলেছে শহর শিলিগুড়ি । আগামী ১০ মে থেকে গজলডোবা তিস্তা ক্যানেলের এই বাঁধ মেরামতির কাজ শুরু হবে , তখনই বন্ধ করে দেওয়া হবে তিস্তার জল সারবরাহ । তখন পানীয় জলের জন্য নির্ভর করতে হবে মহানন্দা নদীর উপর । সেই কারণে এই ক’দিন পানীয় জলের সংকটে পরতে হবে শহরকে |

তবে কিভাবে শহরবাসীকে জল কষ্ট থেকে মুক্তি দেওয়া যায় সেই ভাবনা নিয়ে তড়িঘড়ি সেচ দপ্তর , পি এইচ ই ও পুরসভা জল বিভাগের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন মেয়র গৌতম দেব । বৈঠক শেষে তিনি জানান , আগামী ১০ তারিখ থেকে জল সংকট তৈরি হবে শহর শিলিগুড়িতে । মহানন্দা নদীর জল দিয়ে পানীয় জলের সমস্যা সমাধানে চেষ্টা করা হলেও আপৎকালীন জলের পাউচ প্যাকেট, ছাড়াও বাড়তি জলের ট্যাঙ্ক সরবরাহ করা হবে বিভিন্ন ওয়ার্ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *