June 21, 2024
Sevoke Road, Siliguri
উত্তরবঙ্গ ঘটনা

Water : জলের সমস্যা মিটতে চলেছে নকশালবাড়ির শেপদোল্লাজোতের

শিলিগুড়ি , ৬ ডিসেম্বর : আদিবাসী আন্দোলনের স্রষ্ঠা কানু সান্যালের গ্রাম নকশালবাড়ি ব্লকের শেপদোল্লাজোতে তীব্র পানীয় জলের সংকট মিটতে চলেছে শীঘ্রই | উদ্যোগ নিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । বুধবার বাগডোগরা বিমানবন্দরে কার্শিয়াং যাওয়ার আগে মুখ্যমন্ত্রী জানান , পানীয় জলের সমস্যা সমাধানের জন্য শিলিগুড়ি পুরনিগমের মেয়র গৌতম দেব এবং দার্জিলিংয়ের জেলাশাসক প্রীতি কোয়েলকে নির্দেশ দেওয়া হয়েছে । ওই গ্রামে যতদিন না পর্যন্ত স্থায়ী পানীয় জলে প্রকল্প গড়ে উঠছে ততদিন শিলিগুড়ি পুরনিগমের তরফে সেখানে পানীয় জল সরবরাহ করা হবে যাতে গ্রামবাসীরা পানীয় জলের সংকট থেকে মুক্তি পায় ।

মুখ্যমন্ত্রী বলেন, “ওই গ্রামটি দত্তক নিয়েছিলেন তৎকালীন সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া। যে কারণে রাজ্য সরকার এতদিন হস্তক্ষেপ করেনি। কিন্তু এবার সেখানে পানীয় জল প্রকল্প করার কাজ করছে জনস্বাস্থ্য কারিগরি বিভাগ। পাশাপাশি পানীয় জলের সাময়িক সরবরাহের জন্য গৌতম দেব এবং দার্জিলিংয়ের জেলা শাসককে বলা হয়েছে । তারা বিষয়টি দেখে দিচ্ছে।”
জানা গিয়েছে, শেপদোল্লাজোতের পানীয় জলের সমস্যা সম্প্রতি প্রকট হলে গ্রামবাসীরা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ মামলা দায়ের করে। সেই মামলা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে ওঠে । অভিজিৎ গঙ্গোপাধ্যায় মামলার সময় গ্রামবাসীদের কাছ থেকে পানীয় জলের সমস্যার কথা শোনেন । যত দ্রুত সম্ভব পানীয় জলের সমস্যা সমাধানের জন্য নির্দেশ দেন তিনি ।

শুধু তাই নয়। বুধবার জনস্বাস্থ্য কারিগরি বিভাগের আধিকারিক শিলিগুড়ি মহকুমা পরিষদের আধিকারিক এবং বরাত প্রাপ্ত সংস্থার আধিকারিকদের ডেকে পাঠান । কিন্তু সেই মামলার শুনানির আগেই মুখ্যমন্ত্রী এই পদক্ষেপকে ইতিবাচক পদক্ষেপ বলে মনে করছে গ্রামবাসীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *